আয় আরো বেঁধে বেঁধে থাকি
Organized Learning Materials
Total 34 note items organized in 2 categories
📋
30General Notes & Introduction
Click to collapse
✓
4Summary
Click to collapse
General Notes & Introduction
30 items
কবিতা আয় আরো বেঁধে বেঁধে থাকি
প্রশ্নের মান - ১
প্রশ্ন ও উত্তর সেট - ১ ১. ‘আমাদের পথ নেই আর’—এই পরিস্থিতিতে আমাদের করণীয় কী? উত্তর: কবি বলে...
প্রশ্ন ও উত্তর সেট - ২ ১১. ‘আমাদের ডান পাশে ধ্বস’—কবি কী বোঝাতে চেয়েছেন? উত্তর: কবি দাঙ্গাব...
প্রশ্ন ও উত্তর সেট - ৩ ২১. ‘আমাদের ইতিহাস নেই’—এ কথা কেন বলা হয়েছে? উত্তর: ভারত সর্বধর্মসমন...
প্রশ্ন ও উত্তর সেট - ৪ ৩১. ২০০৩ সালের গুজরাট দাঙ্গার ফলে কী ঘটেছিল? উত্তর: মানুষে মানুষে ধর্...
প্রশ্ন ও উত্তর সেট - ৫ ৪১. ‘আমাদের শিশুদের শব' কোথায় ছড়িয়ে আছে? উত্তর: কাছে-দূরে।...
প্রশ্নের মান - ৩ ১. "আমাদের ডান পাশে ধ্বস/আমাদের বাঁয়ে গিরিখাদ"—কবি এখানে কোন বিপর্যয়ের ইঙ্গিত দি...
প্রশ্নের মান - ৩
১. "আমাদের ডান পাশে ধ্বস/আমাদের বাঁয়ে গিরিখাদ"—কবি এখানে কোন বিপর্যয়ের ইঙ্গিত দিয়েছেন? এই বক্তব্যের কারণ কী? বিশ্লেষণ...
২. "আমাদের শিশুদের শব"—এখানে ‘শিশুদের শব’ বলতে কবি কী বোঝাতে চেয়েছেন? এই শব কোথায় এবং কীভাবে ছড়িয়ে রয়েছে? বিশ্লেষণ...
৩. "এ-মুহূর্তে মরে যাব না কি?'— কে এই সংশয় প্রকাশ করেছেন এবং কেন এই সংশয় সৃষ্টি হয়েছে?"** উত্তর:- শঙ্খ ঘোষের...
৪. "আমাদের পথ নেই আর'— যদি সত্যিই পথ না থাকে, তাহলে কী করা উচিত?"****(V.V.I) উত্তর:- শঙ্খ ঘোষের ‘আয় আরো বেঁধে ব...
৫. "পায়ে পায়ে হিমানীর বাঁধ'— এখানে 'হিমানী' বলতে কী বোঝানো হয়েছে? কার পায়ে পায়ে এটি বাঁধার কথা বলা হয়েছে এবং কেন?"...
৬. "কিছুই কোথাও যদি নেই'— এখানে 'কিছুই নেই' বলতে কী বোঝানো হয়েছে? কিছু না থাকার কারণ কী? এই উপলব্ধি থেকে কবি কী করতে বল...
৭. "আয় আরো বেঁধে বেঁধে থাকি'— কবি কাদের আহ্বান করেছেন? কেন 'বেঁধে বেঁধে থাকা' জরুরি বলে মনে করেছেন?"** উত্তর:-...
৮. ‘পৃথিবী হয়তো বেঁচে আছে' — কবি ‘হয়তো' বলেছেন কেন? এই ভাবনার কারণ কী?****(V.V.I) উত্তর:- i. সংশয়ের প্রকাশ:...
৯. "আমরা ভিখারি বারোমাস' — 'আমরা' বলতে কারা? 'ভিখারি' শব্দ বলে কবিকীবোঝাতে চেয়েছেন? *****(V.V.I) উত্তর:- শঙ্খ ঘ...
১০. ‘আমাদের ইতিহাস নেই – কে, কেন এ কথা বলেছেন? ****(V.V.I) উত্তর:- শঙ্খ ঘোষ রচিত ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিত...
প্রশ্নের মান - ৫
১. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’—কবি এখানে কাদের উদ্দেশ্যে একত্র হওয়ার আহ্বান জানিয়েছেন? ‘বেঁধে বেঁধে থাকা’ কথাটির মাধ্যম...
২. ‘আমাদের শিশুদের শব / ছড়ানো রয়েছে কাছে দূরে’—পঙ্ক্তিদুটির তাৎপর্য কবিতার প্রেক্ষিতে বিশ্লেষণ করো।* উত্তর:- শ...
৩. ‘পৃথিবী হয়তো গেছে মরে’—কবি কেন এমন সংশয় প্রকাশ করেছেন? পৃথিবী বেঁচে থাকলে তার বেঁচে থাকার রূপটি কেমন?****(V.V.I)...
৪. ‘আমাদের ইতিহাস নেই/অথবা এমনই ইতিহাস'—এই উদ্ধৃতাংশের মধ্য দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন? এর তাৎপর্য বিশ্লেষণ করো।****(V...
৫. ‘আমাদের ঘর গেছে উড়ে’—কবি এখানে কাদের কথা বলেছেন? কী কারণে তাদের ঘর উড়ে গেছে? বিশ্লেষণ করো।** উত্তর:- শঙ্খ...
৬. "আমরা ফিরেছি দোরে দোরে"—এখানে 'আমরা' বলতে কবি কাদের বোঝাতে চেয়েছেন? তাদের দোরে দোরে ঘুরে বেড়ানোর কারণ কী? বিশ্লেষণ...
৭. 'আয় আরো বেঁধে বেঁধে থাকি' কবিতার বিষয়বস্তু সংক্ষেপে লেখো।****(V.V.I) উত্তর:- সাহিত্যকে সমাজের দর্পণ বলা হ...
৮. আয় আরো বেঁধে বেঁধে থাকি' কবিতাটির নামকরণের সার্থকতা বিচার করো ।****(V.V.I) উত্তর:- একটি কবিতার নাম তার ভাব ও...
৯. ‘আমরাও তবে এইভাবে/এ-মুহূর্তে মরে যাব না কি?'- এমনটা মনে হচ্ছে কেন?****(V.V.I) উত্তর:- শঙ্খ ঘোষের লেখা ‘জলই প...
১০. “আমরা ভিখারি বারো মাস”— কোন্ পরিস্থিতিতে আমরা’ বারোমাস ভিখারি ? এই অবস্থায় কী দরকার বলে কবি মনে করেন?****(V.V.I)...
Summary
4 items
সারসংক্ষেপ
শঙ্খ ঘোষ: জীবন ও সাহিত্য জন্ম ও শিক্ষা কবি...
উৎস ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি কবি শঙ্খ ঘোষের...
বিষয়সংক্ষেপ শঙ্খ ঘোষের ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবি...