খেয়া
Organized Learning Materials
Total 34 note items organized in 2 categories
📋
32General Notes & Introduction
Click to collapse
✓
2Summary
Click to collapse
General Notes & Introduction
32 items
কবিতা খেয়া
প্রশ্নের মান - ১
প্রশ্ন ও উত্তর সেট - ১ ১. ‘খেয়ানৌকা পারাপার করে নদীস্রোতে’ — এখানে ‘খেয়ানৌকা’ কী বোঝানো হয়েছে? উত্তর...
প্রশ্ন ও উত্তর সেট - ২ ১১. ‘খেয়া’ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে? উত্তর: রবীন্দ্রনাথ ঠাকুর...
প্রশ্ন ও উত্তর সেট - ২ ২১. ‘খেয়া’ কবিতাটি কয়টি অংশে বিভক্ত? উত্তর: ‘খেয়া’ কবিতাটি দুটি স্পষ্ট ভাগে ব...
প্রশ্ন ও উত্তর সেট - ৪ ৩১. ‘ফুটে আর টুটে’ শব্দ দুটি দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন? উত্তর: কবি বোঝাতে চেয...
প্রশ্নের তালিকা
প্রশ্নের মান - ৩ [১] “খেয়া নৌকা পারাপার করে নদীস্রোতে;”— খেয়া নৌকা কোথায় চলাচল করে? এই চিত্রে...
প্রশ্নের মান - ৩
[১] “খেয়া নৌকা পারাপার করে নদীস্রোতে;”— খেয়া নৌকা কোথায় চলাচল করে? এই চিত্রের মাধ্যমে কবি কী প্রকাশ করতে চেয়েছেন?...
[২] ‘কেহ যায় ঘরে, কেহ আসে ঘর হতে’ — এই পঙ্ক্তির দ্বারা কবি কী প্রকাশ করতে চেয়েছেন? উত্তর:- আলোচ্য পঙ্ক্তিটি রবীন্দ...
[৩] “পৃথিবীতে কত দ্বন্দ্ব, কত সর্বনাশ”— এই কথার মাধ্যমে কবি কী বোঝাতে চেয়েছেন? উত্তর:- রবীন্দ্রনাথ ঠাকুরের ‘খেয়া’...
[৪] “নূতন নূতন কত গড়ে ইতিহাস”—এই পঙ্ক্তিটির মাধ্যমে কবি কী বোঝাতে চেয়েছেন? উত্তর:- রবীন্দ্রনাথ ঠাকুরের ‘খেয়া’ কবি...
[৫] “দুই তীরে দুই গ্রাম আছে জানাশোনা”—কবির মতে এই পরিচয় বা জানাশোনার সম্পর্ক কীভাবে গড়ে উঠেছে? উত্তর:- উদ্ধৃত অংশট...
[৬] “সকাল হইতে সন্ধ্যা করে আনাগোনা”—‘আনাগোনা’ শব্দের অর্থ কী? কারা, কীভাবে আনাগোনা করে তা ব্যাখ্যা করো। উত্তর:- ‘আনা...
[৭] “সভ্যতার নব নব কত তৃষ্ণা ক্ষুধা”—এই পঙ্ক্তিটির দ্বারা কবি কী বোঝাতে চেয়েছেন, তা ব্যাখ্যা করো। উত্তর:- উক্ত পঙ্ক...
[৮] “পৃথিবীতে কত দ্বন্দ্ব, কত সর্বনাশ”—এই দ্বন্দ্ব ও সংঘাতের মূল কারণ কী? এর কী পরিণতি হয় তা লেখো। উত্তর:- উদ্ধৃত প...
[৯] “রক্তপ্রবাহের মাঝে ফেনাইয়া উঠে”—উক্তিটির প্রসঙ্গসহ তাৎপর্য লেখো। উত্তর:- উক্তিটি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘খ...
[১০] “উঠে কত হলাহল, উঠে কত সুধা”—এই পঙ্ক্তিটির প্রসঙ্গসহ তাৎপর্য আলোচনা করো। উত্তর:- উক্তিটি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘খে...
[১১] “এই খেয়া চিরদিন চলে নদীস্রোতে”—‘এই খেয়া’ বলতে কোন খেয়াকে বোঝানো হয়েছে? এই উক্তিটির তাৎপর্য লেখো। উত্তর:- উক...
[১২] “শুধু হেথা দুই তীরে, কেবা জানে নাম”—এখানে কী বিষয়ে বলা হয়েছে? এই প্রসঙ্গ উত্থাপনের কারণ কী? উত্তর:- উক্তিটি র...
[১৩] “সোনার মুকুট” বলতে কবি কী বোঝাতে চেয়েছেন? এর পরিণতি কী হয়? উত্তর:- রবীন্দ্রনাথ ঠাকুরের ‘খেয়া’ কবিতায় “সোনার...
[১৪] সভ্যতার কালসমুদ্রে কী কী ঘটনার অবতারণা করেছেন কবি? উত্তর:- রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ‘খেয়া’ কবিতায় সভ্যতাকে এক ব...
প্রশ্নের মান - ৫
[১] কবি “সকাল হইতে সন্ধ্যা” কথাটি কেন ব্যবহার করেছেন? “দুই গ্রাম” কী অর্থ প্রকাশ করে বা কী ব্যঞ্জনা বহন করে তা লেখো। উ...
[২] “নূতন নূতন কত গড়ে ইতিহাস”—এই পঙ্ক্তিটির অন্তর্নিহিত অর্থ বিশ্লেষণ করো। উত্তর:- উক্তিটি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘খেয়...
[৩] “রক্তপ্রবাহের মাঝে ফেনাইয়া ওঠে”—এই পঙ্ক্তিটির প্রসঙ্গ ও ব্যাখ্যা লেখো। উত্তর:- উক্তিটি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকু...
[৪] “দোঁহা-পানে চেয়ে আছে দুইখানি গ্রাম”—এই ধরনের উক্তির পেছনে কী কারণ রয়েছে তা লেখো। উত্তর:- রবীন্দ্রনাথ ঠাকুরের ‘খ...
[৫] ‘খেয়া’ কবিতায় নদী-তীরবর্তী গ্রামের জীবনের যে রূপ তুলে ধরা হয়েছে, তা আলোচনা করো। উত্তর:- রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চ...
[৬] “কেহ যায় ঘরে, কেহ আসে ঘর হতে”—এখানে ‘কেহ’ বলতে কাদের বোঝানো হয়েছে? ‘ঘর’ শব্দের দ্বারা কবি কী অর্থ প্রকাশ করতে চে...
[৭] “উঠে কত হলাহল, উঠে কত সুধা!”—কোন প্রসঙ্গে কবি এই কথা বলেছেন? উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো। উত্তর:- পঙ্ক্তিটি বিশ...
[৮] “এই খেয়া চিরদিন চলে নদীস্রোতে”—কবি কোন প্রসঙ্গে এই কথা বলেছেন? উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো। উত্তর:- উক্তিটি রব...
Summary
2 items
কবি পরিচিতি ও গল্পের সারসংক্ষেপ
‘খেয়া’ কবিতার সারাংশ রবীন্দ্রনাথ ঠাকুরের ‘খেয়া’ কবিতায় মানবসভ...